Prakton Bengali Poem

    Prakton Bengali Poem

    Poem: Prakton
    Writer: Suman Mondal

    Prakton Bengali poem has been written by Suman Mondal. Prakton poem.

    Prakton Poem in Bengali:


    সৌজন্যবোধের চিরাচরিত রীতি ভেঙে যদি "কেমন আছ" এর উত্তরে বলি ভাল নেই...তবে কি তুমি দুঃখী হবে? নাকি আমার হেরে যাওয়া দেখে এক অনাবিল আনন্দে নিজেকে হারাবে?

    সময়ের গোধূলিতে তুমি আমি দুজনেই প্রাক্তন, তবুও আমরা আছি, আমরা বাঁচি...আমাদের এই চলার নামই জীবন।

    এ জগতে কেউ কারোর জন্য না, আবার সবাই সবার জন্য। আমিও তোমার জন্য না, তুমিও আমার জন্য না...আবার আমিও তোমার জন্য, আর তুমিও আমার জন্য। পারিপার্শ্বিক যা কিছু আছে, তা প্রায় একই থাকে... শুধু আমাদের দৃষ্টিভঙ্গি গুলো বয়স বাড়ার সাথে সাথে পাল্টাতে থাকে। তাই নব্য তুমি আজ আমার প্রাক্তন আর নব্য আমিও আজ তোমার প্রাক্তন।

    অথচ এক সময় চেয়েছিলাম নিজের সবটুকু উজাড় করে দিয়ে সমাজের হাজারটা বাধা বিপত্তি সত্ত্বেও, প্রতিকূল পরিবেশে ক্যাকটাসের মতো তোমার প্রেমের শুষ্ক মরুভূমিতে বিচরণ করতে। সেটা যেমন সত্যি ছিল...তোমার আমার মাঝে এখন যে বিস্তর ব্যবধান, সেটাও সত্যি। এই ধ্রুব সত্যগুলো মেনে নিয়েই আমরা এগিয়ে চলি।

    মিছিমিছি হলেও আমার জন্য যত আলো জ্বেলেছিলে, সেগুলো নিভিয়ে দাও। বদলে যাওয়া, হেরে যাওয়া এই আমি টার এখন আঁধারের সাথেই সখ্যতা। আলো আর তুমি দুটোই এ জীবন থেকে বিলীন হয়ে গেছ। আমিও আর ফিরিয়ে আনার চেষ্টা করিনা। মেনে নিয়েছি আমার এ পরাজয়। তোমার প্রাক্তন হতে পেরেছিলাম বলেই এ পরাজয় এখনও আমাকে ধ্বংস করতে পারেনি, বরং প্রতি নিয়ত লড়ে চলেছি। আর তোমার সৃষ্ট সেই ফাঁকা শূন্যস্থান আজ আর ফাঁকা নেই। তোমারই বিকল্প এসে গেছে। হয়তো তুমি নও, কিন্তু অনেকটাই আমার প্রাক্তনের মতো।